1. abuwakkas19@gmail.com : Abuwakkas :
  2. rony.anwar50@gmail.com : Rony : Anwar Hussain Rony
  3. mrsdasiacasper1514@mailbab.com : bellewolff67 :
  4. rpop-test88@pocebo.ga : bettyeblodgett :
  5. barrettwilkin@qiott.com : bradfordnanya :
  6. admin@chhataknews24.com : admin :
  7. chelseatenney3055@1secmail.com : cletatye8701527 :
  8. donniemeece@1secmail.org : dustinfalk647 :
  9. kinglow@1secmail.org : helentorrence04 :
  10. eulakirkwood5698@tokyoto.site : jefferyodriscoll :
  11. vedapost@1secmail.net : jolenerignall28 :
  12. theronwildman5056@1secmail.net : jonihartmann :
  13. carissajonathan8844@dcctb.com : kathringulley :
  14. troi@tolink.pw : ltbwyatt689 :
  15. profmalachistoltenberg1640@mailbab.com : martybussey1 :
  16. mohammedajijurrahman17@gmail.com : Ajij Ur Rahman : Mohammed Ajij Ur Rahman
  17. abj@poochta.ru : nataliafiedler :
  18. barrettgascoigne@1secmail.org : nathanielcremor :
  19. lachlanperryman5472@1secmail.org : ndejoseph2991 :
  20. rajikul.islam95@gmail.com : Rajikul Islam :
  21. clinton996712@mybestemailproviders.com : raymondchildress :
  22. ambermosier@1secmail.org : serenascully :
  23. hz_hadrius_ecdicius@tb-ndfl1.ru : sherlyncaraballo :
  24. susanspaull1654@1secmail.com : soila66u537815 :
ছাতকে ফসল নিয়ে দুশ্চিন্তায় স্থানীয় - ছাতক নিউজ ২৪ ডট কম
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
ছাতকে মেয়র প্রার্থী রাশিদা আহমদ ন্যান্সি’র সমর্থনে নির্বাচনী সভা ও মিছিল কাঁদলেন ন্যান্সি- কাঁদালেন সভার মানুষক ছাতক রিপোটার্স ইউনিটির আহবায়ক কমিটি গঠন ছাতকে ইউনিয়ন আওয়ামীলীগ নেতার মৃত্যু, নেতৃবৃন্দের শোকপ্রকাশ জাফলং খাবলে খাচ্ছে সেই জামাই সুমন ছাতকে রুহুল আমীন ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ দোয়ারাবাজারে নামে-বেনামে চলছে খাসজমি দখলের প্রতিযোগিতা : নির্লিপ্ত প্রশাসন ছাতকে রুনা-হামিদ সমাচার, কর্তৃপক্ষ নিরব ছাতকে এক স্কুল ছাত্রী পাশবিকতার শিকার অভিযুক্ত ছাতক থানার পুলিশ সদস্য সংগীতে শ্রেষ্ঠ শিল্পী নির্বাচিত ছাতকের নবাগত ইউএনও’র সাথে প্রেসক্লাব নেতৃবৃন্দের সাক্ষাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন আর নেই সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সংবর্ধিত হলেন আওলাদ আলী রেজা নতুন জেলা প্রশাসকের যোগদান, বিদায় নিলেন আব্দুল আহাদ ছাতকে এক শিক্ষিকা ভারতে টাটা হাসপাতালে ভতি ছাত‌কে দৈনিক সুনামকণ্ঠ’র সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ডা. নার্গিস বাহার চৌধুরীর ইন্তেকাল ছাতকে আওয়ামীলীগ নেতা হাসনাত গ্রেফতার ছাতক সিমেন্ট কারখানার মাটি কারখানায় বিক্রি নামে কোটি কোটি টাকা হরিলুট ছাতকে বন্যার্তদের মধ্যে তালামীযের খাদ্য সামগ্রী বিতরণ ছাতকে বর্ন্যাত দুইশ পরবিাররে মধ্যে ত্রান কোম্পানীগঞ্জের ধলাই নদীতেটাস্কফোর্সের অভিযান ছাতক সিমেন্ট কোম্পানির সিবিএ সভাপতি আব্দুল কুদ্দুসের অনিয়ম দুর্নীতি তদন্ত শুরু ছাতকে খেলা মাঠ রক্ষার লড়াই গ্রামবাসীর ছাতকে অস্থির নিত্যপণ্যের বাজারকাঁচা মরিচের মুল্য ইতিহাসের সর্বোচ দোয়ারাবাজারের নরসিংপুর ইউনিয়নেরচেয়ারম্যান নুর উদ্দিন গ্রেফতার দোয়ারাবাজারে পুলিশের অভিযানে ৪৮ বোতলভারতীয় অফিসার চয়েস মদসহ যুবক আটক কোম্পানীগঞ্জের আফতাব আলীওরফে কালা চেয়ারম্যান গ্রেফতার দিরাইয়ের হত্যার মামলার ২ আসামিঢাকায় র‍্যাবের হাতে গ্রেফতার দুনী‌তি নি‌য়ে এক‌টি খোলাচিঠিএম‌ডির দৃ‌ষ্টি  কামনা নদী থেকে অবৈধভাবেবালু উত্তোলনের ডন সুজন

ছাতকে ফসল নিয়ে দুশ্চিন্তায় স্থানীয়

  • Update Time : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৭ Time View

ছাতকে ফসল নিয়ে দুশ্চিন্তায় স্থানীয়

ছাতকে হাওরের বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ চলছে ধীরগতিতে। ফলে নির্ধারিত সময়ে বাঁধ নির্মাণের কাজ শেষ হবে কিনা, এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন স্থানীয় কৃষকরা। যথাসময়ে কাজ শেষ না হলে আগাম বৃষ্টিতে ঢল নামলে হাওরের ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কাও রয়েছে। তবে ফসল রক্ষার জন্য বাঁধ নির্মাণের কাজ কিছুটা দেরিতে শুরু হলেও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বলছে নির্ধারিত সময়ের মধ্যেই বাঁধের কাজ শেষ করা সম্ভব হবে।
হাওর রক্ষা বাঁধ মেরামত কাজে উপজেলার ১৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মধ্যে ১নং পিআইসির সভাপতি, সদস্য সচিবসহ ৬ সদস্যের প্রকল্প কমিটি কাজ করতে অনাগ্রহী হওয়ায় এখানে নতুন করে পিআইসি কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। অন্য ১৭টি পিআইসি কমিটির কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। এরই মধ্যে গত বৃহস্পতিবার উপজেলা সম্মেলন কক্ষে পিআইসি বাস্তবায়ন কমিটির এক সভায় সব প্রকল্প বাস্তবায়ন কমিটিকে উদ্দেশ করে দিকনির্দেশনামূলক বক্তব্যে বলা হয়েছে, কাজের গুণগত মান ঠিক রেখে ও যথাসময়ে বাঁধ মেরামত কাজ শেষ করতে হবে।
সংশ্নিষ্ট সূত্রে জানা যায়, চলতি অর্থবছরে কাবিটা (কাজের বিনিময়ে টাকা) কর্মসূচির মাধ্যমে উপজেলার ১৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে উপজেলার ছোট-বড় হাওরগুলোর ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হবে। প্রায় পৌনে ৩ কোটি টাকা ব্যয়ে এসব ফসল রক্ষা বাঁধ মেরামতের কাজ করা হবে।
পিআইসিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বাঁধ মেরামত কাজ জাউয়াবাজার ইউনিয়নে। মোট ১৮টি পিআইসির মধ্যে ১০টি প্রকল্প বাস্তবায়ন কমিটির আওতায় জাউয়াবাজারের চাউলীর হাওর, ডেকার হাওর, মাছুখাল, তারাপুর খাল, কুড়িবিল, লক্ষ্মণসোমকান্দি, মোঘলগাঁও, বাগারাই, দেবেরেগাঁও। চরমহল্লা ইউনিয়নের ৩টি পিআইসির মধ্যে চানপুর ও কামরাঙ্গি। নোয়ারাই ইউনিয়নের নাইন্দার হাওর ও মির্জাখালের বাঁধ মেরামতের কাজ রয়েছে।
ফসল রক্ষা বাঁধ প্রকল্প বিষয়ে স্থানীয় চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি বছর হাওরের ফসল আগাম বন্যার কবল থেকে রক্ষার জন্য হাওরের চারপাশে মাটির বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। সম্প্রতি দফায় দফায় বন্যার কারণে অনেক বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। যথাসময়ে এবং সঠিকভাবে বাঁধ মেরামতের কাজ সম্পন্ন করা হলে হাওরগুলোর ফসল রক্ষা অনেকটাই সহজ হবে।
উপজেলার নোয়ারাই ইউনিয়নের ২নং পিআইসির সভাপতি আফরোজ আলী বলেন, বাঁধের কাজ দ্রুতগতিতেই চলছে। আশা করছি, আগামী ১০ দিনের মধ্যে বাঁধ মেরামতের কাজ শেষ করা সম্ভব হবে। জাউয়াবাজার ইউনিয়নের ৮নং পিআইসির সভাপতি আল মামুন শাহীন বলেন, ৫ দিন আগে বাঁধের কাজ শুরু হয়েছে। এখন পর্যন্ত আমার প্রায় ৫০ ভাগ মাটি ভরাট কাজ শেষ হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের কাজ শেষ হবে। সিংচাপইড় ইউনিয়নের ৬নং পিআইসির সভাপতি আজিজুর রহমান বলেন, এখানে অনেক দূর থেকে মাটি সংগ্রহ করতে হবে। হাইড্রলিক ট্রাক পেতে দেরি হওয়ায় আমার চাউলীর হাওর এলাকার কাজ এখনও শুরু করা যায়নি। এখন ট্রাক সংগ্রহ করা হয়েছে, সোমবার থেকে এক্সক্যাভেটর দিয়ে পুরোদমে বাঁধ নির্মাণের কাজ শুরু করা যাবে।
পানি উন্নয়ন বোর্ডের ছাতক উপজেলার দায়িত্বশীল ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব উপসহকারী প্রকৌশলী খালিদ হাসান বলেন, বাঁধ নির্মাণের কাজ দেরিতে শুরু হলেও নির্ধারিত সময়ের (আগামী ২৮ ফেব্রুয়ারি) মধ্যে শেষ হবে বলে আশা করছি।
উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খাঁন বলেন, এবারে চলতি বোরো মৌসুমে উপজেলায় ১৩ হাজার ৬৭০ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অধিকাংশ বীজতলা থেকে চারা তুলে বোরো ফসলের মাঠে চারা রোপণ করছেন চাষিরা। বন্যা ও পাহাড়ি ঢল থেকে বোরো ফসল রক্ষায় হাওরে বাঁধ মেরামত নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পিআইসি বাস্তবায়ন কমিটির সভাপতি মামুনুর রহমান বলেন, হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে যে কোনো ধরনের অনিয়ম-দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হচ্ছে। পিআইসিগুলোর কাজ নিয়মিত মনিটর করা হচ্ছে। কোনো অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।##

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ক্যালেন্ডার

October 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
error: Content is protected !!