Breaking News

প্রাইমারি শিক্ষকদের প্রশিক্ষণের নামে যৌন হয়রানি করেন পিটিআইয়ের ইন্সট্রাক্টর শাহেদ ও রাজিবুল

Print Friendly, PDF & Email

প্রতিনিধি:
শিক্ষক-শিক্ষিকাদের নিরাপদ স্থান পিটিআই। পরিবার পরিজন রেখে গ্রাম-গঞ্জের শিশু-কিশোরদেরকে ভালো মানের শিক্ষা দিতে পিটিআইয়ে প্রশিক্ষণ নিতে আসেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। প্রশিক্ষণ নিতে এসে অনেক শিক্ষিকারা হতে হচ্ছে যৌন হয়রানির শিকার। এমন অভিযোগ উঠেছে সুনামগঞ্জে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট(পি‌টিআই) এর দুই প্রশিক্ষক(ইন্সট্রাক্টর) বিরুদ্ধে।

প্রশিক্ষণার্থী তাদের বিরু‌দ্ধে প্রাথ‌মিক ও গন‌শিক্ষা মন্ত্রনালয়ের শিক্ষা স‌চিব, সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবরে লি‌খিত অ‌ভি‌যোগের করে না। এছাড়া তাদের যৌন হয়রানির প্রমান রয়েছে প্রতি‌নি‌ধির হাতে। এঘটনায় ব‌্যাপক তোলপাড় সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে পিটিআইয়ের সংশ্লিষ্টসহ শিক্ষার্থীদের মধ্যে। অভিযুক্ত পিটিআইয় ইন্সট্রাক্টররা হলেন, ইং‌রে‌জি পাঠদান করাতেন রা‌জিবুল আলম ভুঁইয়া ও জেনা‌রেল পাঠদান করাতেন শা‌হে‌দ আহমদ।

তাদের বিরু‌দ্ধে যৌন হয়রা‌নি অ‌ভি‌যোগটি ধামাচাপা দি‌তে কিছু নেতাকমীদের নি‌য়ে সংবাদকমী‌দের কা‌ছে গিয়ে ধনা দি‌চ্ছেন ব‌লে অ‌ভি‌যোগও উ‌ঠে‌ছে।

অনুসন্ধানে দেখা গেছে, গত ৯ জানুয়া‌রি প্রশিক্ষ‌ক ইং‌রে‌জি শিক্ষক রা‌জিবুল আলম ভুঁইয়া ও জেনা‌রেল শিক্ষক শা‌হেদ আহম‌দের বিরুদ্ধে প্রাথ‌মিক ও গন‌শিক্ষা মন্ত্রনালয়ের শিক্ষা স‌চিব, প্রাথ‌মিক শিক্ষা অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালকসহ জেলা প্রশাসক, পি‌টিআই (ভারপ্রাপ্ত) সুপা‌রেন‌টেন‌ডেন্টসহ বি‌ভিন্ন দপ্ত‌রে যৌন হয়রানির লি‌খিত অভিযোগ দা‌য়ের ক‌রেন ভুক্ত‌ভো‌গি প্রশিক্ষণার্থী মহিলা শিক্ষকরা।

অ‌ভি‌যোগে উল্লেখ করা হয়, ১১‌টি ত্রুীনসট ও দু‌টি ছ‌বি সং‌যোগসহ ১৩ প্রমানসহ দি‌য়ে দু শিক্ষ‌কের বিরু‌দ্ধে বেনা‌মে ভুক্তভোগী প্রশিক্ষণার্থীরা শুভাকাঙ্ক্ষী হয়ে অ‌ভি‌যোগ দা‌য়ের ক‌রেন।

পিটিআইয়ের প্রশিক্ষণার্থী মহিলা শিক্ষকরা নাম প্রকা‌শ না করার শ‌র্তে জানান, রাত হলেই তাদেরকে মুঠোফোনে ফোন আসে। ইন্সট্রাক্টর তাদেরকে কক্ষে যেতে বলেন। একবার কল করলে কথা বলতেই থাকে। এখানে শেষ নয়, ফেইসবুক ম‌্যা‌সেঞ্জা‌রের অনেক কুরুচীপূর্ণ ও অশালীন কথা বলে। দিনের বেলায় তাদের কক্ষে ডেকে আ‌জে বাজে অঙ্গি ভঙ্গি দেখি‌য়ে কথা ব‌লার কথাও জানান তিনি।

জানা গেছে, পিটিআইতে নিয়োগপ্রাপ্ত প্রাথমিক শিক্ষকদের দেড় বছরের প্রশিক্ষণ হয়। এর মধ্যে এক বছর পিটিআইতে থাকেন তাঁরা। সেখানে আবাসিক ব্যবস্থা রয়েছে। আর ছয় মাস বিভিন্ন বিদ্যালয়ে পাঠদান করে থাকে। প্রতি ব্যাচে ৪০০ জন প্রশিক্ষণার্থী থাকে। তবে সুনামগঞ্জ পিটিআইতে এখন ৪ শতা‌ধিক মতো প্রশিক্ষণার্থী রয়েছেন। কিন্তু তাঁরা পরীক্ষায় অকৃতকার্য হওয়ার ভয়ে প্রকাশ্যে মুখ খুলছিলেন না শিক্ষিকারা। মান সম্মা‌নে ভ‌য়ে তারা প্রতিবাদ করেও কিছু করতে পারিনি। একা‌ধিক প্রশিক্ষণার্থী এই দুই প্রশিক্ষকের হাতে সুনামগ‌ঞ্জের পিটিআইতে এভাবে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

প্রাথমিক শিক্ষকদের পাঠদান ও নীতিনৈতিকতা বিষয়ে শিক্ষা দেয় প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই)। সেই পিটিআইয়ে নারী প্রশিক্ষণার্থীরা দিনের পর দিন দুই প্রশিক্ষকের হাতে যৌন হয়রানির শিকার হয়েছেন ব‌লে একা‌ধিক নারীরা অ‌ভি‌যোগ ক‌রেন।

এব‌্যাপা‌রে জেনা‌রেল প্রশিক্ষক(ইন্সট্রাক্টর) শা‌হেদ আহমদ তার বিরু‌দ্ধে আনীত অ‌ভি‌যো‌গে সত‌্যতা নি‌শ্চিত করে ব‌লেন, ফেইসবু‌কের ত্রুীনসট পেইজটি তার নি‌জেই। কে বা কারা তার ‌ফেইসবুকটি হ‌্যাক ক‌রে ম‌্যা‌সেঞ্জা‌রে ফাসা‌নো জন‌্য এসব ত্রুীনসট দি‌য়ে অ‌ভি‌যোগ ক‌রে‌ছে। এটা স‌ঠিক নয়।

ইং‌রে‌জি প্রশিক্ষক(ইন্সট্রাক্টর) রা‌জিবুল আলম ভুঁইয়ার সঙ্গে একা‌ধিবার মোবাইল ফো‌নে কল দি‌লে রিং হ‌চ্ছে মোবাইল ফোন কেউ রি‌সিভ ক‌রে‌নি।

এব‌্যাপা‌রে সি‌লে‌টের উপ প‌রিচালক প্রাথ‌মিক অ‌ধিদপ্ত‌রের যোগা‌যোগ করা হ‌লে নাম প্রকাশ না করার শ‌র্তে অ‌ভি‌যোগ প্রা‌প্তির ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন তদন্তপুবক ব‌্যবস্থা নেয়া হ‌বে।##

About admin

Check Also

ছাতকে এনাম হত্যাকাণ্ড, ৬জনের বিরুদ্ধে চার্জশীট

ছাতকে এনাম হত্যাকাণ্ড, ৬জনের বিরুদ্ধে চার্জশীট ছাতক প্রতিনিধিঃ ছাতকে ব্যবসায়ী হাজী মোস্তফা আনোয়ার এনাম হত্যা …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!